মাটিই মা
মোঃ আব্দুল হাই খান
রচনাকাল ঃ ০৭/০৩/১৯৮৯
জন্ম ভূমি মাগো আমার
বাংলাদেশের মাটি
এই দেশেরই মাটি গুলো  
সোনার চেয়ে খাটি।
মাটি খাটি তাইতো মোদের
মাটি নিয়ে আশা
তাইতো মোরা সবাই বুঝি
বাংলাদেশের চাষা।
লাঙ্গল দিয়ে ফলাই কতো
মিষ্টি সোনার ফল
এতো লোকের মাঝে থেকেও
নেইকো চোখে জল।
মানুষ যদি আরও বেড়ে
গড়ে হাজার গাঁও
বলব আমি তোমরা সবাই
লাঙ্গল ধরে যাও।
দুগ্ধ দিয়ে মা যেমন
মিটায় পেটের ুধা
মাটিও মোদের তাই করিবে
করবে না যে দিধা।
সমাপ্ত